সুদর্শন তামাবিল (Tamabil) জাফলং জিরো পয়েন্ট:

তামাবিল-tamabil-0-point-jaflong

সিলেটের সীমান্তবর্তী উপজেলা জৈন্তাপুরের শেষ সীমান্তে গোয়াইন ঘাট উপজেলায় তামাবিল (Tamabil) অবস্থিত। বাংলাদেশের সিলেট শহর থেকে 54 কিলোমিটার দূরে অবস্থিত তামাবিল হচ্ছে সিলেট-শিলং সড়কের একটি সীমান্ত চৌকি। এটি বাংলাদেশ এবং ভারতের মেঘালয় রাজ্যের মধ্যে অবস্থিত।

তামাবিল (Tamabil) সিলেটের অন্যতম প্রধান দর্শনীয় স্থান, যা গোয়াইনঘাট উপজেলার অন্তর্গত। এটি ভারতের মেঘালয় রাজ্যের সাথে স্থলসীমান্ত বন্দর যুক্ত, যার অপর পারে রয়েছে ডাউকী বাজার। সিলেট থেকে তামাবিলের দুরত্ব ৫৫ কিলোমিটার।

কি কি দেখতে পাবেনঃ

তামাবিল-Tamabil-gate-jaflong

তামাবিল (Tamabil) বাংলাদেশের সীমান্তবর্তী এলাকা হওয়ায় এখান থেকে সরাসরি ভারতের পাহাড়, পর্বত, ঝার্না, জলপ্রপাত দেখা যায়। সীমান্তের ওপারে অনেক গুলো জলপ্রপাত রয়েছে এই জলপ্রপাত গুলো বিকাল বেলা ও গোধুলীর সময় দেখতে চমৎকার লাগে।

নয়নাভীরাম এসব দৃশ্য দেখতে প্রতিদিন শত শত দর্শনার্থী ভীড় জমায় তামাবিল (Tamabil) সীমান্তে। বাংলাদেশের সীমান্তবর্তী একটি এলাকা। এখান থেকে ভারতের পাহাড়, বার্মা ছাড়াও অনেক দর্শণীয় স্থান দেখা যায়।

তামাবিল-border-exit-jaflong

তামাবিল (Tamabil)কিভাবে যাবেনঃ

সড়ক পথে ঢাকা হতে প্রথমে সিলেট যেতে হবে; অতপর সেখান থেকে তামাবিল (Tamabil) যেতে হয়। ঢাকা হতে সড়ক পথে সিলেটের দূরত্ব ২৪১ কিলোমিটার এবং রেলপথে ঢাকা হতে সিলেট রেল স্টেশনের দূরত্ব ৩১৯ কিলোমিটার।

সিলেট এসে সেখান থেকে সিএনজি অটো রিক্সায়, বাসে, হিউম্যান হলার, ম্যাক্সিতে তামাবিল (Tamabil) আসতে হয়।

jaflong-to-tamabil-distanse

ঢাকার সায়েদাবাদ বাস স্টেশন থেকে সিলেটে আসার সরাসরি দুরপাল্লার এসি ও নন-এসি বাস সার্ভিস আছে; এগুলোতে সময় লাগে ৪.৩০ হতে ৬ ঘন্টা। ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে আল-মোবারাকা সোহাগ, হানিফ, শ্যামলী, এনা, ইউনিক, মামুন, সাউদিয়া, গ্রীনলাইন, মিতালী প্রভৃতি পরিবহণ কোম্পানীর বাস আছে প্রতি ১০ মিনিট পর পর।

সিলেটে বাসে ও ট্রেনে ভ্রমণ করা যায়। তবে বাসের চেয়ে ট্রেনে ভ্রমণ করা বেশ আরামদায়ক। ট্রেনে যেতে চাইলে কমলাপুর রেল ই্রেশন গিয়ে কামরা ভাড়া করে গেলে আরামে যাওয়া যায়। বাসে গেলে গ্রীনল্যান্ড ও সোহাগ পরিবহন সিলেটের গন্তব্যে পৌছে দেবে।

থাকা-খাওয়ার ব্যবস্থাঃ

জাফলং ভ্রমনের জন্য বের হলে থাকা খাওয়ার ব্যাপার টা নিয়ে টেনশনে পড়তে হতো । কিন্তু বর্তমানে সে রকম আর টেনশন নাই । জাফলং অথবা তামাবিল (Tamabil) যেখানে গড়ে উঠেছে ছোট বড় অনেক হোটেল ও রিসোর্ট ।
Jaintia Hill Resort তামাবিল যাবার মাত্র এক কিলোমিটার পূর্বে। ইচ্ছা করলে কম খরছে এখানে থাকতে পারবেন । রুম ভাড়া ও সুবিধা জানতে এখানে ক্লিক করুন ।

Summary:

1980’র দশকে সিলেটের সাথে 55 কিলোমিটার সড়ক তৈরি হওয়ার মাধ্যমে দেশের অন্যান্য সকল অঞ্চল থেকে এই এলাকার সাথে সড়ক-যোগাযোগ প্রতিষ্ঠিত হয়।

সড়কপথে সিলেট সদর থেকে এই স্থানের দূরত্ব 54 কিলোমিটার মানে জাফলং জিরো পয়েন্টে রয়েছে তামাবিল (Tamabil) স্থল বন্দর, এই বন্দর দিয়ে প্রতিদিন ভারতের সাথে পণ্য আমদানি রপ্তানী করা হয়। বিশেষ করে ভারত থেকে কয়লা আমদানি করা হয়।

(In the 1980 the 55 km road with Sylhet was built and road connectivity was established from all other parts of the country. The distance from Sylhet Sadar by road is 54 km, meaning that the Tamabil land port is at Jaflong Zero Point, which exports goods to India every day. Coal is imported from India in particular.)

1 COMMENT

  1. […] ঝর্না (Mayawati fountain) এবং আরেকটি হলো উৎমাছড়া। জাফলং জিরো পয়েন্ট থেকে মাত্র ১৫-২০ মিনিটের হাঁটা […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here