শ্রীপুর পিকনিক সেন্টার জৈন্তাপুরঃ

sripur-picnic-center-front-gate-শ্রীপুর পিকনিক-সেন্টার

শ্রীপুর পিকনিক সেন্টার (Sripur Picnic Center) বাংলাদেশের সিলেট জেলার জৈন্তাপুর উপজেলায় । বিশাল এলাকা জুড়ে শ্রীপুর চা-বাগান কে কেন্দ্র করে প্রতিষ্ঠিত করা হয় শ্রীপুর পিকনিক সেন্টার (Sripur Picnic Center) বা শ্রীপুর পার্ক । বনভোজনের জন্য ছায়া সুনিবিড় এ স্থানটি অত্যন্ত উপযোগি ।

অনেকে আবার এ জায়গাটাকে শ্রীপুর পার্কও বলে থাকেন । পার্ক বললে ভূল হবেনা যথার্থই হবে । সারি-সারি গাছ আর গাছের নিচে বসার জন্য ইজি ব্রেঞ্চ । আবার ঝোপ ঝাড়ের স্তূপ।

জেলা শহর থেকে প্রায় পঞ্চাশ কিলােমিটার দূরবর্তী কোন পার্ক বা পিকনিক সেন্টারের অস্তিত্ব ভাবা সত্যিই দুষ্কর একমাত্র রাজধানী এলাকা ছাড়া । অথচ বাস্তবতা হচ্ছে এখানে রয়েছে একটি দৃষ্টিনন্দন পিকনিক স্পট বা পার্ক যা অবকাশ যাপনে সত্যিই অতুলনীয় ।

শ্রীপুর পিকনিক (Sripur Picnic Center) সেন্টারের প্রতিষ্ঠাতাঃ

কানাইঘাট-জকিগঞ্জের আসন (সিলেট-৫) এর সাবেক এম,পি হাফিজ আহমদ মজুমদারের মালিকানাধীন এ পার্ক। হাফিজ মজুমদার এক ধনাঢ্য ব্যক্তি। মানুষকে আনন্দ দিয়ে টাকা অর্জনের জন্য নৈসর্গিক সৌন্দর্যমন্ডিত এই এলাকাকে পার্ক বা পিকনিক সেন্টারের জন্য উপযুক্ত জায়গা হিসাবে বেছে নেন। এ সেন্টার টি প্রতিষ্ঠায় তার পার্টনার হিসাবে জেলা আওয়ামী লীগ নেতা লােকমান উদ্দিন চৌধুরী ছিলেন।

কি কি দেখার আছে শ্রীপুর পিকনিক (Sripur Picnic Center) সেন্টারেঃ

ভ্রমনের উদ্দেশ্যে জাফলং যাবার পথে অথবা ফিরতি পথে সকল পর্যটন এলাকা ঘুরে ক্লান্তি দূর করার জন্যও এ সেন্টার বা পার্কে আপনি ঢুকতে পারেন।

picnic-center-sripur

পার্কের মধ্যে ঘুরে বেড়াবার এবং অনেক রাইড ব্যবহার করে হৃদয়ে আনন্দ অনুভবের এক সুবর্ণ সুযোগ পর্যটকদের জন্য রয়েছে। চিড়িয়াখানার মতো খাঁচায় বন্দি বানর অথবা ময়ূর পাখি ।

ঘোড়া আর গাধার তেল চকচক শরীর নিয়ে সবুজ মাঠে ঘাস খাওয়া । অথবা টিকেট কেটে ঘোড়ার পিঠে চড়া । এরকম নানাভাবে আপনার মনকে আনন্দ দিতে পারেন ।

শ্রীপুরের প্রকৃতিঃ

শ্রীপুর পিকনিক সেন্টার (Sripur Picnic Center) মূলত পাহাড় কেটে নির্মান করা হয়েছে । প্রকৃতির স্ব মহিমায় বেড়ে ওঠা অনেক গাছ গাছালী পূরনো অনেক ইতিহাসের স্বাক্ষি । তারপরও সারীবদ্ধ গাছ পাহাড়ের ভেতর দিয়ে যাওয়া লম্বা রাস্তাকে করেছে সৌন্দর্য্য মন্ডিত।

শ্রীপুর পিকনিক-সেন্টার -sripur-picnic-center-nature-view

শ্রীপুর পিকনিক সেন্টার (Sripur Picnic Center) এর ভেতরে দুই পাহাড়ের বেষ্টনীতে তৈরী হয়েছে একটি লেক । লেকের মধ্যে রয়েছে পা চালিত নৌকা । রোমান্টিক কাপলের নৌকায় চড়ে গুন-গুন করে গান গাওয়ার এ এক সূবর্ন সূযোগ ।

সেন্টারের প্রধান গেইটে ঢুকার পথে হাতের বাম পাশে মনিপুরি হস্ত শিল্পের একটি দোকান আছে। যেখানে আপনার মনের নানারকম মনিপুরীদের হাতের তৈরী বস্ত্র বা তাত সামগ্রী পাবেন । গতানুগতিক তুলনায় দাম একটু বেশি । তারপরও স্মৃতি হিসেবে ধরে রাখতে কিছু কিনতে পারেন ।

Monipuri-hosto-shilpo-sripur

আপনি পাহাড়ী ঝর্ণা থেকে পানি পড়ার শব্দ শুনতে পাবেন। এ এলাকার বর্ধিত অংশে ভারতীয় সীমানার ঝর্ণাটি আপনার দৃষ্টিতে আসবে । মাঝেমাঝে বড় বড় পাথর এ ঝর্ণার সাথে শ্রীপুরে আসে।

কিভাবে আসবেন:

জাফলং এবং তামাবিল ভ্রমণের সাথে সাথে Sripur Picnic Center টি আপনার গন্তব্য স্থানের একটি হিসেবে রাখতে পারেন । জাফলং থেকে শ্রীপুরের দূরত্ব ৭ থেকে ৮ কিলোমিটার ।

ভাড়া করা গাড়ী ছাড়াও কেউ ইচ্ছা করলে জাফলং অভিমুখী পরিবহনেও যাওয়া যাবে। ভাড়া আনুমানিক ৫০ থেকে ৫৫ টাকা লাগবে। বিভাগীয় শহর থেকে জাফলং অভিমুখী রাস্তায় হরিপুর-দরবস্ত-সারিঘাট-জৈন্তাপুর পেরিয়ে এ পার্কের অবস্থান।

উল্লেখ্য সেন্টার বা পার্ক যাই বলেন এন্ট্রি ফি কিন্তু জনপ্রতি ২০ (বিশ) টাকা ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here