পানথুমাই (Pantumai) ঝর্না এবং প্রকৃত তথ্য:

পানথুমাই (Pantumai) একটি গ্রামের নাম। সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নে অবস্থিত। অত্যন্ত সুন্দর এ গ্রামটি বাংলাদেশে সব থেকে সুন্দর গ্রাম গুলুর একটি। গোয়াইঘাটের পিয়াইন নদীর তীরবর্তী ভারতের মেঘালয় পাহাড়ের একেবারে কাছাকাছি পানথুমাই

পানথুমাই-Pantumai--water-falls-view

তবে অবাক হওয়ার বিষয় হচ্ছে ঐ পর্যটন এলাকাটি বাংলাদেশের অভ্যন্তরে নয়। মূলত যে গ্রাম দিয়ে ঝর্না প্রবাহিত হয় সে গ্রামটি ভারতের মেঘালয় রাজ্যের “লংথুমাই” গ্রাম। বাংলাদেশের পানথুমাই গ্রাম থেকে এটা অবলোকন করা যায় বলে সবাই থাকে পানথুমাই (Pantumai) ঝর্না নামে জানে । প্রকৃত পক্ষে এ ঝর্নাটির নাম “লংথুমাই ঝর্না” । স্থানীয় লোকজনের কাছে এর আরও নাম আছে । যেমন, ফাটাছড়ি ঝর্না, অথবা বড়হিল ঝর্না ।

পানথুমাই (Pantumai) ঝর্নার উপভোগ্যতা ও বর্ননা:

অনেক উচু থেকে প্রচন্ড বেগে বয়ে আসা এ ঝর্না টি শুধু দূর থেকে নয় অনেক কাছে থেকেও দেখতে পারবেন। ছোট ছোট ডিঙ্গি নৌকা নিয়ে স্থানীয় মাঝিরা অপেক্ষায় থাকে। তাদের ১০০ (একশত টাকা) দিলে একেবারে ঝর্নার কাছে নিয়ে যায়। ভারতীয় সীমান্ত থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে আপনি ছবি ভিডিও নিতে পারবেন। অবার বাংলাদেশ সীমান্তে গা ছেড়ে দিয়ে মনভরে গোছলটা সেড়ে নিতে পারেন ।

পানথুমাই-Pantumai-water-falls-with-stone

বছরের যেকোন সময় পান্তুমাই ঝর্না উপভোগ করা যায়। অবে বৃষ্টির মৌসুমে একটু বেশি। চারদিকে অথৈ পানি এবং ঝর্না ধারাও অনেক বড় আকারে বইতে থাকে। পানথুমাই ঝর্না ভ্রমন করতে সব থেকে বড় কথা এক সাথে থ্রি-ইন-ওয়ান মানে এক সাথে তিনটি জায়গা ভ্রমনের সূযোগ পাওয়া যায়। একই রাস্তায় এই তিনটি গন্তব্য বলে খরচ অনেকটা বেচে যায়।

পানথুমাই-Pantumai-description

বিসনাকান্দি, লক্ষনছড়া, আর পানথুমাই একই পথ ধরে, তাই ভ্রমনের পরিকল্পনা করলে তিনটি জায়গার কথা মনে রাখতে হবে ।

কিভাবে যাবেন:

সিলেট শহর থেকে তামাবিল রােডে শাহপরান-হরিপুর-দরবস্ত-সারিঘাট।তারপর গােয়াইনঘাট-মাতুরতল বাজার পেরিয়ে পানথুমাই -এর অবস্থান। সিলেট শহরের আম্বর খানা পয়েন্ট থেকে গাড়ি নিয়ে ‘হাদার পার বাজার’ ।

পান্থুমাই-কিভাবে-যাব

হাদারপার বাজার থেকে দরকারি কোন কিছু কেনাকেটা করে, তারপর নৌকা রিজার্ভ করে হাদারপার টু বিসনাকান্দি রোডে মানে নদি পথে স্বপ্নের পানথুমাই। নৌকা ভাড়া টা কিন্তু বুঝে শুনে দিবেন। অপরিচিত বলে বেশি চাইবে স্বাভাবিক, তবে যাচাই করা ভাল।

Location Map:

পানথুমাই-Pantumai-location-map
Pantumai Location
Summary

Pantumai:-The village of west Jaflong U/P of the Goainghat Upozila, Sylhet Bangladesh. The village, located on the Meghalaya hills and on the banks of the Piane River, is another remarkable nature of the Pantumai Waterfall.

To the local people, the Pantumai fountain is known by various names. Some call it the ‘Fatachori fountain’ and some call it ‘Borohill Fountain’. You can see the beauty of these fountains as well as take pictures and videos from a safe distance.

You can visit the Pantumai Fountain anytime. However, the rainy season is an ideal time to travel. Then there is a lot of water flow around. Good to say, usually all travellers come together on this route for a trip to Bisnakandi, Pantumai fountains and Laxman Chora fountain. If you want to see the Pantumai fountain, you can visit the three places together with the same amount of money.

So it will be the best plan to visit these three places together.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here