Lova Chora পাথর কোয়ারী মনোহর পর্যটন এলাকা:

লোভাছড়া-Lova-chora-river-view

লােভাছড়া (Lova chora) প্রাচীন জৈন্তা রাজ্যের অন্তর্গত বর্তমান প্রশাসনিক উপজেলা কানাইঘাটে অবস্থিত। সম্ভাবনাময় এক জলজ সুন্দর মনােহরী পর্যটন এলাকা হিসাবে পর্যটকরা লােভাছড়া (Lova chora) পাথর কোয়ারীকে বেছে নিয়েছেন।

উক্ত স্থানে যাওয়ার পথে স্থল ও জল দুটির ব্যবহারই উপভােগ্যময়। সিলেট শহরের জিরাে পয়েন্ট থেকে কানাইঘাট পৌর শহরের দূরত্ব প্রায় বায়ান্ন কিলােমিটার এবং পৌর শহর। থেকে আনুমানিক আট কিলােমিটার অর্থাৎ মােট দূরত্ব আনুমানিক ষাট কি.মি.।

লোভাছড়াতে কি কি উপভোগ্য:

লোভাছড়া-Lova-chora-চা-বাগান

সুরমার কলকল ঢেউ, লােভা নদীর কখনাে উজান কখনাে ভাটি স্রোত আপনাকে মন্ত্রমুগ্ধ করে দেবে সারাক্ষণ, হঠাৎ দেখবেন গন্তব্যে পৌঁছে গেছেন। সেখানে পাথরের ঝনঝনানি শব্দ ও পাথর শ্রমিকের ভাটিয়ালি গান আপনাকে মােহিত করবে নিঃসন্দেহে। পাশাপাশি পাহাড় ও সমতলের নৈসর্গিক মন কাড়া সৌন্দর্য অবলােকন করতে পারবেন।

আমি মনে করি সে এক অন্যরকম আবেগে আপনি তাড়িত হবেন। মানুষের জীবনযাত্রার কষ্টও আপনাকে ব্যথিতও করতে পারে অপার আনন্দের পাশাপাশি। সেখানে খাবার পানির জন্য টিউবওয়েলের পানির পরিবর্তে শুধুমাত্র পুকুর ও গভীর কুয়া বা পরিখার পানি। শুকনাে মৌসুমে সাধারণত পুকুরে পানি থাকে না শুকিয়ে যায়। তাই কুয়ার পানিই একমাত্র মানুষের ভরসা ও তৃষ্ণা নিবারণের উপায় । লােভাছড়া (Lova chora) কানাইঘাট উপজেলার ১৩১৮ নং পিলারের কাছে ভারতের মেঘালয় রাজ্যের পর্বতের পাদদেশে অবস্থিত। মেঘালয়ের পর্বতে মেঘের ঘনঘটা আর লােভানদীর স্বচ্ছ পানির নীচে পাথরের ছড়াছড়ি, এ যেন এক পাথরের উচ্ছঙ্খল রাজ্য।

Lova-vhora-hanging-bridge

বর্ষাকালে ভারত থেকে নেমে আসে স্তুপে স্তুপে পাথর। পাথর শ্রমিকদের ডুব দিয়ে পাথর তােলার মনােরম দশ্য সহজেই পর্যটকদের আকৃষ্ট করে। পাথর ব্যবসায়িরা বড় বড় নৌকা বােঝাই করে সমস্ত দেশে নিয়ে যায় পাথরগুলাে দালান তৈরির জন্য।

লােভাছড়া (Lova chora) জেমস লিও কারগুশন নানকা বাগান:

লােভাছড়া (Lova chora) চা বাগানে যাওয়ার রাস্তা আর লােভাছড়া (Lova chora) পাথর কোয়ারীতে যাওয়ার রাস্তা একই রকমের। এত অজো পাড়াগায়ের মধ্যে এত সুন্দর একটি চা বাগান আপনাকে মােহিত না করে পারে না। ইংলিশদের শাসনের সময় থেকে আজ অবধি এ বাগান বিস্তৃত রয়েছে। বাগানের মালিকের নাম মি. জেমস লিও ফারগুশন নানকা। যতটুকু জানা যায় তিনি ইংলিশ বংশদ্ভোত।

প্রচুর চা শ্রমিক বা আঞ্চলিক ভাষায় কুলি রয়েছে এ চা বাগানে। মি. নানকা কয়েকবার কানাইঘাট থানার লক্ষী প্রসাদ ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। চা বাগানের টিলায় রয়েছে নানকা চেয়ারম্যান বা বাগানের মালিকের বাংলাে। ইহা এক অনিন্দ সুন্দর বাংলাে। চালে ছনের ছাউনি এবং বেড়া পাকা দেয়ালের, মেঝ পাকা অনেকটা বিশাল আকারের।

Lova-chora-riverলোভাছড়া-নদী

চেয়ারম্যান এর সাথে রয়েছে অত্র এলাকার সকল মানুষের ভাল এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। সকলের সাথেই তিনি যথাযথভাবে মিলেমিশে থাকেন। বাগানের মধ্যে চেয়ারম্যানের মালিকানাধীন একটি হাতি বিচরণ করে সকল সময়। এটি বন্যপ্রাণী হলেও তা দেখে সকলের মনের আকর্ষণ বেড়ে যায় ।

এ বাগানে একটি বাড়তি আকর্ষণও রয়েছে। বাগানের মধ্যে আছে মঙ্গলপুর গারাে বস্তি। গারাে একটি উপজাতি। তারা মঙ্গোলীয় না অন্য কোন জাতির উপজাতি তা তথ্যের অভাবে বলা যাচ্ছে না।

যাতায়াত ব্যবস্থা:

লােভাছড়া (Lova chora) যাওয়ার জন্য কানাইঘাট পৌর শহর পর্যন্ত ৩টি রাস্তা বিদ্যমান। একটি তামাবিল-জাফলং রােড হয়ে কানাইঘাট পৌর শহরে পৌছা যায়। ভাড়া লাইনের বাসে ৫০/= টাকা এবং সিএনজি বা অটোরিক্সায় ১০০/= টাকা। সিএনজি পাওয়া যাবে ওসমানী শিশুপার্কের সামনের গলিতে।

আরেকটি রাস্তা হচ্ছে গাজী বুরহান উদ্দিন রােড। সেটি টিলাগড়-বাইপাস-বাঘা-পরগণা-রাজাগঞ্জ-গাছবাড়ী হয়ে কানাইঘাট পৌর শহরে যেতে পারবেন।

আর অন্য রাস্তাটি হচ্ছে জকিগঞ্জ রােড হয়ে শাহবাগ-কানাইঘাট পৌর শহরে যেতে পারবেন। তিন রাস্তার দূরত্ব আলাদা আলাদা হলেও ভাড়া অনেকটা কাছাকাছি। এরপর কানাইঘাট পৌর শহর থেকে নৌকা যােগে সুরমা নদী হয়ে লােভাছড়া (Lova chora) নদীর মাধ্যমে একেবারে উজানে পাথর কোয়ারি।

অথবা কানাইঘাট পৌর শহর থেকে সিএনজি বা অটোরিক্সা নিয়ে রায়গড়-বিষ্ণুপুর-সুরাইঘাট হয়েও যেতে পারবেন। তবে সবচেয়ে বেশী উপভােগ্য হলাে জলপথ। কানাইঘাট বাজার ঘাট থেকে একটি মেশিন চালিত নৌকা রিজার্ভ করে অথবা চলমান নৌকায়ও যেতে পারেন।

Lova Chora Location Map:

How To Reach Lova chora (English)

There are 3 roads to Lova chora up to Kanaighat municipal town. One can reach Kanaighat municipal town through Tamabil-Jaflong road. Rent Of line bus is 50 / = Taka and CNG or autorickshaw 100 / = Taka. CNG will be available in the front lane of Osmani Children’s Park.

Another road is Gazi Burhan Uddin Road. It can go to Kanaighat municipal town via Tilagarh-Bypass-Bagha-Pargana-Rajaganj-Gachabari.

And the other road is to go to Shahbagh-Kanaighat municipal town through Zakiganj road. Although the distances of the three roads are different, the fare is much closer. Then the boat goes from Kanaighat municipal town to Surma river and stone quarry upstream through Lova chora river.